মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ০১:৩৯ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম :
মার্কিন পতাকা নামিয়ে হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে উড়লো ফিলিস্তিনি পতাকা! বিএনপি সাংগঠনিকভাবে আরও দুর্বল হচ্ছে: ওবায়দুল কাদের বিষয়টি আদালতেই সুরাহার চেষ্টা করব, হাইকোর্টের নির্দেশনা নিয়ে শিক্ষামন্ত্রী গাজার ভবিষ্যত নিয়ে আলোচনা করতে সৌদিতে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী দেশের সর্বোচ্চ ৪৩ ডিগ্রি তাপমাত্রা রেকর্ড চুয়াডাঙ্গায় দেশ থেকে আইনের শাসন উধাও হয়ে গেছে : মির্জা ফখরুল স্বর্ণের দাম ভরিতে কমলো ১১৫৫ টাকা তীব্র তাপপ্রবাহ : স্কুল-মাদরাসা বৃহস্পতিবার পর্যন্ত বন্ধ রাখতে নির্দেশ হাইকোর্টের মঙ্গলবারও ঢাকাসহ ২৭ জেলায় শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ যুক্তরাষ্ট্রের মধ্যাঞ্চলে টর্নেডোর আঘাতে নিহত ৫
নকল পণ্যে সয়লাব আমেরিকার বাজার

নকল পণ্যে সয়লাব আমেরিকার বাজার

স্বদেশ রিপোর্ট ॥ জনপ্রিয় এবং বিখ্যাত কোম্পানীর পণ্য নকল করে যুক্তরাষ্ট্রে আমদানি এবং বিক্রির সময় গত বছর মোট ৩৮১ জনকে গ্রেফতার করা হয়। এ সময় উদ্ধার করা হয় ১.৪ বিলিয়ন ডলারের নকল বা দুই নম্বরী পণ্য। গ্রেফতারকৃতদের মধ্যে ২৬০জনকে বিভিন্ন মেয়াদে জেল-জরিমানা করা হয়েছে। এবং অভিযোগ গঠন করা হয়েছে আরো ২৯৬ জনের বিরুদ্ধে। ‘দ্য ন্যাশনাল ইনটেলেক্চুয়্যাল প্রোপার্টি রাইটস কো-অর্ডিনেটর সেন্টার’ (আইপিআর সেন্টার) ১৯ আগস্ট এ তথ্য জানিয়েছে।
আইপিআর সেন্টারের সহায়তায় হোমল্যান্ড সিকিউরিটি ডিপার্টমেন্টের আইস এবং কাস্টমস এ্যান্ড বর্ডার প্রটেকশন (সিবিপি) যৌথভাবে এসব অভিযান পরিচালনা করেছে। আগের যে কোন সময়ের চেয়ে দু’নম্বরী পণ্য আটকের ঘটনা গত বছর বেশী বলেও কর্মকর্তারা উল্লেখ করেন। অর্থাৎ প্রসাধনী থেকে পোশাক-আষাকের মার্কেটে দু’নম্বরী পণ্যে সয়লাব হয়ে পড়েছে। তাই গ্রাহকেরা যেন সব সময় বিক্রেতার মিষ্টি কথায় মজে না যান। এ ব্যাপারে জনসচেতনতা সৃষ্টির প্রক্রিয়া অবলম্বন করেছে আইপিআর সেন্টারের পরিচালক স্টিভ ফ্র্যান্সিজ। তিনি বলেছেন, আসল পণ্যের সাথেই নকল পণ্য সাজিয়ে রাখছে এবং দর-দামের পর কাস্টমারের সরলতার সুযোগে দু’নম্বরী পণ্য প্যাকেটে ভরে দেয়া হ”েছ। পোশাকের পাশাপাশি ঘড়ি, চশমা, হ্যান্ডব্যাগ, সুগন্ধি এভাবেই প্রতারণার হাতিয়ারে পরিণত হয়েছে। আর এমন অপকর্মে সামাজিক দুর্বৃত্ত থেকে আন্তর্জাতিক মানবপাচারকারিাও জড়িয়ে পড়েছে। স্বর্ণালংকারেও ইদানিং ভেজালের অভিযোগ উঠেছে। অনেকেই তা আমদানি করছে চীন, দুবাইসহ ইউরোপের বিভিন্ন দেশ থেকে। যে জিনিষটি কাস্টমারের পছন্দের শীর্ষে উঠছে, সেটির নকল হ”েছ বেশী।
হোমল্যান্ড সিকিউরিটি কর্মকর্তারা আরো জানান, ইন্টারন্যাশনাল মেইল এবং এক্সপ্রেস মেইলে ৪৫০ মিলিয়ন প্যাকেট এসেছে, যার ভেতরে ছিল নকল পণ্য। এরমধ্যে কম্পিউটার-মেরামতের দু’নম্বরী যন্ত্রাংশ ছিল ২১৩টি প্যাকেটে, যার মূল্য ১৫.৫ মিলিয়ন ডলার। ২১টি সমুদ্র বন্দর দিয়ে এগুলো আনার চেষ্টা হয়। প্রতি বছর গড়ে ১১ মিলিয়ন প্যাকেট আটক হ”েছ সমুদ্র বন্দরসমূহে। অপরদিকে, সীমান্তে আটক কহয় ট্রাকে আনা দু’নম্বরী পণ্যের প্যাকেট। সে সংখ্যা গত বছর ছিল ১০ মিলিয়নের বেশী। ৩ মিলিয়ন প্যাকেট আটক করা হয় রেল যোগে যুক্তরাষ্ট্র সীমানা অতিক্রমের সময়।
সবচেয়ে বেশী নকল পণ্যের তালিকায় ছিল জুতা, ঘড়ি, জুয়েলারি, হ্যান্ডব্যাগ, ওয়ালেট, কঞ্জিউমার ইলেক্ট্রনিক্স। এসব পণ্যের পাশাপাশি খাদ্য-শস্য নিয়েও জালিয়াতির ঘটনা ঘটছে আইনের দেশ হিসেবে পরিচিত আমেরিকায়। সাম্প্রতিক সময়ে সংঘবদ্ধ একটি চক্র বাংলাদেশের রাধুনি মসল্লা-সহ স্কোয়ারের বিভিন্ন পন্য নকল করছে। বাংলাদেশ থেকেই আমেরিকায় আসছে এসব নকল পণ্য। স্কোয়ারের আমদানিকারক এ ধরনের অপকর্মে লিপ্ত বেশ ক’জনকে লিগ্যাল নোটিশও দিয়েছেন। এমনকি তারা গণমাধ্যমে বিজ্ঞপ্তি প্রচার করছে নকল মসল্লাসহ স্কোয়ারের অন্যান্য সামগ্রি যেন ক্রয় না করেন। নকল খাদ্য-সামগ্রি স্বা¯ে’র জন্যে ক্ষতিকর হিসেবে উল্লেখ করা সত্বেও মুনাফাখোরি ঐসব ব্যবসায়ী তা আমলে নি”েছ না বলে অভিযোগ করেছেন স্কোয়ারের আমদানিকারক ‘হক এ্যান্ড সন্স’র সিইও এ কে এম ফজলুল হক।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877